পারলে বিদেশের মাটিতে জিতে দেখাও, টাইগারদের বোথাম

0
102

দুইশ বছর উপমহাদেশ শাসন করা এই ইংলিশরা এই একুশ শতকে এসেও বাংলাদেশকে কম ভোগায়নি। বহুবার টেস্ট স্ট্যাটাস কেড়ে নেওয়ার দাবিও জানিয়েছে সাবেক ইংলিশরা। বাংলাদেশের ব্যপারে কেন যেত তাদের নাক উঁচু। সহযোগিতার বদলে ছুঁড়ে ফেলে দেওয়ার চেষ্টা ছিল লক্ষ্যণীয়। ঢাকা টেস্টে ইংলিশদের বিপক্ষে গতকালের জয়ের পরও তাদের এই নাক উঁচু ভাব দেখা গেল।

প্রথম টেস্ট জিততে জিততে হেরে যায় বাংলাদেশ। দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়িয়ে তিন দিনেই ১০৮ রানের বিশাল ব্যবধানে প্রথমবারের মত ইংলিশদের হারায় টিম মুশফিক। এই জয়কে তেমন পাত্তা দিচ্ছেন না সাবেক ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম। নিজেদের ক্রিকেটারদেরকেও এজন্য কড়া কথা বলেননি। কারণ তার মতে, ভারতের বিপক্ষে সিরিজেই নাকি কুকদের আসল পরীক্ষা হবে!

বাংলাদেশের এই জয়কে অনেকটা উড়িয়ে দিয়েই বোথামের মন্তব্য, “এই জয়ের জন্য বাংলাদেশ উচ্ছসিত হবে এটাই স্বাভাবিক। তবে যোগ্যতা প্রমাণ করতে হলে তাদের বিদেশের মাটিতে জিততে হবে।”

গত বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ শুধু হোম সিরিজই খেলে গেছে। টি-২০ বিশ্বকাপ ছাড়া আর কোন টুর্নামেন্টই দেশের বাইরে খেলার সুযোগ পায়নি। ১৫ মাস পর টেস্ট খেলতে নেমেছিল ইংলিশদের বিপক্ষে। এবং তাতেই ঈর্শনীয় সাফল্য। সত্যিকার অর্থেই এখন বিদেশের মাটিতে নিজেদের বদলে যাওয়া সামর্থ্য প্রমাণে উন্মুখ হয়ে আছে টাইগারর।

আগামী বছরের শুরুতেই নিউজিল্যান্ড সফর দিয়ে শুরু হবে টাইগারদের বিদেশ অভিযান। মাশরাফি, সাকিব, তামিম আর মুশফিকরা তখনই না হয় জবাবটা দিয়ে দেবে বোথাম সাহেবকে। — কালের কণ্ঠ অনলাইন

NO COMMENTS