ভারতের বিপক্ষে ইংল্যান্ডের রানের পাহাড়

বাংলাদেশের সাথে টেস্টে খারাপ খেলার রাগটা কি ভারতের উপর ঝাড়ঠে ইংল্যান্ড? আপাত দৃষ্টিতে তাই মনে হবে। ভারতকে অনেকটাই রানের পাহাড়ের নিচে ফেলেছে ইংল্যান্ড। সাড়ে তিন শ পেরোনর আগে মঈন আলীর উইকেটটি  ভারতীয় দলে আশা জাগিয়েছিলো।

কিন্তু সে আশা গুড়েবালি করে দেন খ্যাপাটে ক্রিকেটার হিসেবে পরিচিত বেন স্টোকস। সৌভাগ্যের ভেলায় চড়ে সেঞ্চুরি পেয়েছেন এই অলরাউন্ডার। স্টোকসের সেঞ্চুরিতে ৫৩৭ রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড।

এর আগে গতকাল সেঞ্চুরি করেন জো রুট। ৯৯ রানে অপরাজিত থেকে প্রথম দিন শেষ করা মঈন আলী আজ তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি। তিন সেঞ্চুরির দৌলতে রানের পাহাড় গড়েছে সফরকারীরা।

ম্যাচের প্রথম দিনে সেঞ্চুরিয়ান জো রুটের বিদায়ের পর ক্রিজে আসেন স্টোকস। ৮৯ বলে পুরণ করনে হাফসেঞ্চুরি। ১৭৩ বলে তিন অংকে পৌঁছতে তিনি ১৩টি চার এবং ২টি ছক্কা হাঁকান।

শেষ পর্যন্ত ১২৮ রান করে উমেশ যাদবের বলে ঋদ্ধিমান সাহার হাতে ধরা পড়েন। এই তিন সেঞ্চুরির পাশে বেয়ারস্টোর ৪৬ রান ঢাকা পড়ে গেছে। একটা সময় ইংল্যান্ডকে পথ দেখিয়েছে তার এই ইনিংস।

শেষ পর্যন্ত ৫৩৭ রানে অলআউট হয় সফরকারীরা। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা নেন ৩ উইকেট। এছাড়া সামি, উমেশ যাদব এবং অশ্বিন ২টি করে উইকেট দখল করেন। অমিত মিশ্র নেন একটি উইকেট। সবচেয়ে খরুচে বোলিং করেছেন অমিত মিশ্রই। আর সবচেয়ে কিপটে বোলার মোহাম্মদ সামি।

২০১২ সালে ইডেন গার্ডেনে এই ইংল্যান্ডই সর্বশেষ ৫০০ রান করেছিল। এরপর কোনো সফরকারী দল ভারতে পাঁচ শ রান পেরোতে পারেনি।

SHARE