মোবাইল ফোনে সর্বনিম্ন কলরেট ৪৫ পয়সা আজ থেকে কার্যকর

সরকারের নির্দেশনা অনুযায়ী আজ মঙ্গলবার থেকে মোবাইল ফোনের সব অপারেটরে অভিন্ন ও নতুন কলরেট কার্যকর হচ্ছে। গতকাল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনায় বলা হয়েছে, ১৪ আগস্ট প্রথম প্রহর (রাত ১২টা) থেকে নতুন কলরেট কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব অপারেটরকে এই নির্দেশনা যথাসময়ে বাস্তবায়নের জন্য বলা হলো।

নতুন নিয়ম অনুসারে এক অপারেটর থেকে অন্য অপারেটরে (অফনেট) বা নিজস্ব অপারেটর (অননেট) প্রত্যাহারপূর্বক যে কোনো অপারেটরে কথা বলার খরচ প্রতি মিনিট সর্বনিম্ন ৪৫ পয়সা নির্ধারণ করা হয়েছে; সর্বোচ্চ কলরেট নির্ধারণ করা হয়েছে প্রতি মিনিট ২ টাকা।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টাসজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে ১ আগস্ট গণভবনে আয়োজিত এক বৈঠকে অভিন্ন কলরেট মিনিটপ্রতি সর্বনিম্ন ৫০ পয়সা নির্ধারণের সিদ্ধান্ত হয়। কিন্তু পরে বৈঠকের কার্যবিবরণীতে দেখা যায়, এই রেট ৪৫ পয়সা উল্লেখ করা আছে।

এ ছাড়া সর্বোচ্চ রেট প্রতি মিনিটের জন্য এক টাকা ৫০ পয়সা নির্ধারণের আলোচনা হলেও সেটি আগের মতোই দুই টাকা রয়ে গেছে।

বিটিআরসির এর আগের বেঁধে দেওয়া নিয়মে একই অপারেটরে কথা বলা বা অননেটের সর্বনিম্ন দর ২৫ পয়সা এবং অফনেট বা অন্য অপারেটরে কথা বলার জন্য সর্বনিম্ন ৬০ পয়সা ধার্য ছিল। এ খাত সংশ্লিষ্টরা বলছেন, অভিন্ন কলরেট নির্ধারণের ফলে গ্রাহক স্বস্তি পাবে।