ফেসবুক পেজ চালাতে নতুন নিয়ম

ফেইসবুক অথবা ফেসবুক (সংক্ষেপে ফেবু নামেও পরিচিত) বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। ফেসবুক পেজে নতুন কয়েকটি নিয়ম চালু করতে যাচ্ছে। শুক্রবার (১০ আগস্ট) এক বিবৃতিতে এ খবরটি জানায় ফেসবুক।

নতুন নিয়ম অনুসারে, অনেক বেশি অডিয়েন্স কিংবা ফলোয়ার আছে এরকম ফেসবুক পেজগুলোকে তাদের লোকেশন অর্থাৎ অবস্থান সম্পর্কে নিশ্চিত করতে হবে। তা না করলে পেজের এডমিনরা নতুন কোনও পোস্ট প্রকাশ করতে পারবেন না।

ফেসবুক তার চলার পথে বেশ কিছু বাধার সম্মুখীন হয়েছে। এটার ব্যবহার সময় অপচয় ব্যাখ্যা দিয়ে কর্মচারীদের নিরুৎসাহিত করে তা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বেশ কিছু জায়গায়। ফেসবুক ওয়েবসাইটকে আইন জটিলতায় পড়তে হয়েছে বেশ কয়েকবার।

কোম্পানিটি শুক্রবার থেকেই যেসব অ্যাকাউন্ট নতুন নিয়মের আওতাধীন আছে তাদেরকে নোটিস দিয়ে দিয়েছে। নোটিস পাওয়া মাত্রই সংশ্লিষ্ট পেজকে অতিরিক্ত অথরাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

ফোনে লোকেশন সার্ভিস চালু রেখে ব্যবহারকারীদের কয়েক সপ্তাহ ধরে নিজেদের অবস্থানের প্রমাণ দিতে হবে। সেইসঙ্গে টু ফ্যাক্টর অথেনটিকেশনও চালু করতে হবে।অথরাইজেশন প্রক্রিয়া চালু থাকলে ব্যবহারকারীরা জানতে পারবেন কোন দেশ থেকে পোস্টটি দেয়া হচ্ছে।

নতুন এই পরিবর্তন সম্পর্কে ফেসবুকের প্রোডাক্ট মার্কেটিংয়ের পরিচালক এমা রজার্স বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে কোনও ফেইক অ্যাকাউন্ট থেকে এডমিনরা যাতে কোনও কিছু পোস্ট করতে না পারে।

তবে নতুন এই নিয়মের আওতাভুক্ত হওয়ার জন্য পেজে কত সংখ্যক ফলোয়ার থাকতে হবে সেটা ফেসবুক নির্দিষ্ট করে বলেনি। যেসব পেজের অডিয়েন্স যুক্তরাষ্ট্রে আছে, প্রাথমিকভাবে সেসব পেজকে এ নিয়মের আওতাভুক্ত করা হচ্ছে।

তবে নতুন এই নিয়ম ভেরিফাইড ফেসবুক পেজগুলোর জন্য প্রযোজ্য নয়।নিয়মটি চালু করা হয়েছে সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমে সন্দেহজনক অ্যাকাউন্ট থেকে ভুল তথ্য ছড়ানো ঠেকানোর জন্য।

তবে নতুন এই নিয়ম যুক্তরাষ্ট্রের বাইরের দেশগুলোতে চালু করা হবে কি না সে সম্পর্কে এমা রজার্স নিশ্চিত করে বলেননি। তিনি জানিয়েছেন, প্রাথমিকভাবে চালু করার পর ফলাফল দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

ফেইসবুক ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন।

শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র-ছাত্রীদের মধ্যকার উত্তম জানাশোনাকে উপলক্ষ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বইয়ের নাম থেকে এই ওয়েবসাইটটির নামকরণ করা হয়েছে।-তথ্যসূত্র: বিডি২৪লাইভ